এবার প্রাণীর জন্য এলো করোনা টিকা

আমিষ ডেস্ক ॥ 

বিশ্বের প্রথম দেশ হিসেবে রাশিয়া মানুষের পর এবার প্রাণীর জন্য আনল করোনার টিকা। দেশটির কৃষি ও পশু পালন খাতের পর্যবেক্ষক সংস্থা রোসেলখোদনাজর গত বুধবার এ তথ্য জানিয়েছে। এ সংস্থার একটি ইউনিট কারনিভ্যাক-কোভ নামের টিকাটি উদ্ভাবনের সঙ্গে যুক্ত ছিল। 
রোসেলখোদনাজরের উপপ্রধান কনস্তানতিন সাভেনকভ জানিয়েছেন, গত অক্টোবরে কারনিভ্যাক-কোভ টিকার পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছিল। এ সময় কুকুর, শিয়াল, বিড়াল, মিংক, আর্কটিক অঞ্চলের শিয়ালসহ অন্যান্য প্রাণীর ওপর পরীক্ষা চালিয়ে সফলতা মিলেছে। 
কনস্তানতিন সাভেনকভ বলেন, পরীক্ষামূলক ব্যবহারে দেখা গেছে, এ টিকা প্রাণীদের ব্যবহারের জন্য পুরোপুরি নিরাপদ। এটি প্রাণিদেহে শতভাগ অ্যান্টিবডি তৈরিতে সক্ষম। টিকা দেওয়ার ছয় মাস পর্যন্ত এটি প্রাণীকে করোনা থেকে সুরক্ষা দিতে পারে। তবে গবেষকরা এ বিষয়ে আরো বিশ্লেষণ চালিয়ে যাচ্ছেন। এপ্রিলের শুরুতে কারনিভ্যাক-কোভ টিকার বাণিজ্যিক উৎপাদন শুরু হবে। করোনাভাইরাসের বিরুদ্ধে চলমান লড়াইয়ে এর আগে তিনটি টিকা উদ্ভাবন করেছে রাশিয়া। তিনটি টিকাই মানুষের শরীরে ব্যবহারের জন্য। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে রাশিয়ার স্পুিনক ভি টিকা নিয়ে। এ ছাড়া জরুরি ব্যবহারের জন্য এপিভ্যাককরোনা ও কোভিভ্যাক নামের আরো দুটি টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে মস্কো। এর মধ্যে স্পুিনক ভির অনুমোদন দেওয়া হয় গত বছরের আগস্টের শুরুতে। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই টিকা অনুমোদন দেওয়া হলেও তখন টিকাটির তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছিল।  
 

You May Also Like