কুকুর মারলে জরিমানা ৭৫ হাজার হতে পারে জেলও

আমিষ ডেস্ক ॥ 

এতদিন যে কোনও ধরনের পশুকে অত্যাচার করলে বা মেরে ফেললেও ক্ষেত্র বিশেষে ৫০ টাকা জরিমানা দিয়েই ছাড় পাওয়া যেত। ৬০ বছরের পুরনো সেই পশুদের ওপর অত্যাচার প্রতিরোধ আইনে এবার পরিবর্তন করছে ভারত সরকার।  
ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, রাস্তার কুকুরকে ঢিল ছুড়লে এবার ৭৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এমনকি ৫ বছর পর্যন্ত হাজতবাসও হতে পারে।  
নতুন আইনের প্রস্তাবনায় হিংসার ৩ ধরনের মাত্রার উল্লেখ থাকছে। অল্প আঘাত, আঘাতের ফলে শরীরের পাকাপাকি ক্ষতি এবং আঘাতের ফলে মৃত্যু। ৭৫০ টাকা থেকে শুরু করে জরিমানা পৌঁছে যেতে পারে ৭৫ হাজার টাকা পর্যন্ত। ক্ষেত্র বিশেষে অপরাধীকে পশুটির মূল্যের ৩ গুণ অর্থ জরিমানা হিসেবে দিতে হতে পারে। পশুটি প্রাণ হারালে অপরাধীকে কারাদণ্ড দেওয়ার কথাও বলা হচ্ছে এই সংশোধিত আইনে। 
বর্তমান আইনে জরিমানার অঙ্ক কম বলেই শুধু নতুন আইনের কথা ভাবা হচ্ছে, এমনটা নয়। বর্তমান আইনে পশুদের ওপর অত্যাচারের রকমফের নিয়ে কোনও উল্লেখ নেই। সেই কারণেই আইনে বদল আনতে চাইছে সরকার। 
বর্তমান আইনের ফাঁক দিয়ে বহু অপরাধীই ছাড়া পেয়ে যাচ্ছে বলে মনে করছেন অনেকেই। বিশেষত গত বছর কেরলে বিস্ফোরক ভর্তি আনারস খাওয়ার পর হাতির মৃত্যুর ঘটনাটিকে কেন্দ্র করে বর্তমান আইনের ফাঁকগুলো আরও বেশি করে নজরে আসে। সেই সময়ই এই আইনের সংশোধনের প্রস্তাব দেন রাজ্যসভার সাংসদ রাজীব চন্দ্রশেখর। 
বর্তমানে ভারতের বিভিন্ন আদালতে মোট ৩১৬টি এমন মামলা চলছে। তার মধ্যে সুপ্রিম কোর্টেই রয়েছে ৬৪টি মামলা। 
 

You May Also Like