দেশজুড়ে জাতীয় পাট দিবস পালিত

আমিষ ডেস্ক ॥ 

নানা আয়োজনে দেশজুড়ে জাতীয় পাট দিবস পালিত হয়েছে। এ দিবস উপলে স্থানীয় উদ্যোগে শোভাযাত্রা, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর 


বাগেরহাট: ‘সোনালি আঁশের সোনার দেশ, মুজিব বর্ষের বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে জেলায় পাট দিবস পালিত হয়েছে। গত ৬ মার্চ সকালে দিবস উপলে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদণি করে আবার জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে জেলা প্রশাসক মামুনুর রশীদ, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক দেবপ্রসাদ পাল, অতিরিক্ত জেলা প্রশাসক কামরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। সভায় বক্তারা পাটের গৌরবান্বিত ইতিহাস, বহুমুখী ব্যবহার ও প্লাস্টিক-পলিথিন দ্বারা পরিবেশ দূষণ রোধে পাটের প্রয়োজনীয়তা সম্পর্কে এবং পাট ও পাটজাত দ্রব্যের ব্যবহার বৃদ্ধি নিয়ে সরকারের গৃহীত পদপে তুলে ধরেন। 


জয়পুরহাট: নানা কর্মসূচির মধ্য দিয়ে জেলায় জাতীয় পাট দিবস-২০২০ পালিত হয়েছে। দিবসটি উপলে বেলা ১০টায় সদর উপজেলা চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদণি শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জয়পুরহাট জেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের যৌথ আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা শামসুল আলম, সহকারী কমিশনার মোনাববর হোসেন, জয়পুরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক এমএ করিম, নেপচুন জুট মিলের ব্যবস্থাপক একেএম ফেরাদউস, জেলা বীজ ব্যবসায়ী সমিতির সভাপতি আজহার আলী মন্ডল প্রমুখ বক্তব্য রাখেন। সভায় জানানো হয়, অভ্যন্তরীণ ব্যবহার বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজারে পাট রফতানি বাড়ানোর ল্য নিয়ে চতুর্থবারের মতো জাতীয় পাট দিবস পালিত হয়েছে। পরিবেশের স্বার্থে পাটজাত পণ্যের ব্যবহার বৃদ্ধিতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা। 


ঝিনাইদহ: জাতীয় পাট দিবস উপলে গত ৭ মার্চ সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।  শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খান মো. আব্দুল্লা আল মামুন, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা কেএম আব্দুল বাকী, জেলা চালকল মালিক সমিতির সভাপতি মোয়াজ্জেম হোসেন। সভায় জেলার ছয় উপজেলার পাটচাষী ও ব্যবসায়ীরা বক্তব্য রাখেন। বক্তারা পাট উৎপাদন বৃদ্ধির জন্য কৃষক পর্যায়ে দেশীয় পাটবীজ উৎপাদন ও মৌসুমে পাটের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকারের সহযোগিতা কামনা করেন। পরে জেলার ছয়জন শ্রেষ্ঠ পাটচাষী, পাটবীজ উৎপাদনকারী ও পাটের বস্তা ব্যবহারকারীদের পুরস্কৃত করা হয়। 


বরিশাল: পাট দিবস উপলে গত ৬ মার্চ সকালে অশ্বিনী কুমার হল চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কে আয়োজন করা হয় আলোচনা সভার। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হরিদাশ শিকারী, বিএডিসির যুগ্ম পরিচালক ড. একেএম মিজানুর রহমান, জেলা পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক নওশের আজাদ প্রমুখ বক্তব্য রাখেন। 
 

You May Also Like